চিররাত ভরা এক গুহা হতে
সবাই বেরিয়ে আসে,
তারপর শুরু শুধু পথ চলা
কেঁদে হেসে ভালোবেসে ।


কেউ পার মরু, কেউ বা সবুজ
কেউ বা শীতল ছায়া,
কেউ পায় রাত, কেউ পায় দিন
আলো আঁধারের মায়া ।


উঁচু নিচু পথে যেতে যেতে কারও
নদী দেখে হয় ভয়,
কেউ তরী পায়, কেউ বা পায় না
সাঁতারে পেরোতে হয় ।


কেউ বা পারেনা সাঁতারে পেরোতে
সেখানেই তার শেষ !
তারপর মেশে গুহার আঁধারে
প্রানহীন তার বেশ ।

কেউ ছুটে চলে সমতল পথে
পাখির কূজন শুনে,
উঁচু নিচু পথে ছুটে ছুটে কেউ
স্বপ্নের জাল বোনে ।


কোনো কোনো পথে মিশে যায় এক
নতুন সরনি এসে,
ওই দুটি পথ চলে একসাথে
আলো-আঁধারে ভেসে ।


কারও পথ বা যায় না দুরেতে
কিছু দূরে গিয়ে থামে !
কোনো কোনো পথ বয়ে চলে বেগে
দুরদিগন্ত ধামে ।


সব পথ শেষে সেই ঠিকানাটা
সবাই খুঁজে পায়,
একে একে সব পিছু ফিরে দেখে
আঁধারেতে মিশে যায় ।


-(07/09/2010)