যখন নিশ্চুপ একাকি আমি,
হৃদয়েতে তোলপাড়,
শুরু হয়ে যায় হৃদয় জুড়ে
স্বপ্নের পারাপার ।


যখন নিঝুম দুপুরবেলা
নিশ্চুপ শুয়ে থাকা,
গভীর নীলে চেয়ে থেকে এক
শঙ্খচিলকে দেখা ।


যখন হাওয়া বয় ধীরে ধীরে
হলুদ পাতারা ঝরে,
তন্দ্রা তখন চুপিসারে এসে
হৃদয় আঁকড়ে ধরে ।


মাঠে-ঘাটে-পথে প্রান্তর বুকে
বিকেল যে নেমে আসে,
আকাশ জুড়ে ঘরমুখী সব
বলাকার দল ভাসে ।


বসে থাকি একা প্রান্তরে চেয়ে
সন্ধ্যে নামার মুখে,
উঁকি দেয় মন স্মৃতির ভিড়েতে
কান্নারা জমে বুকে ।

একফালি চাঁদ উঁকি দিয়ে যায়
পুব আকাশের কোনে,
যন্ত্রণা বুকে ছলোছলো আঁখি
অতীত রোমন্থনে ।


হয়নিকো শেষ ভালোবাসা এক
নেই সাথী আজ কাছে,
দিগন্ত ছেড়ে গেছে দূরে তবু
হৃদয়টা জুড়ে আছে ।


গভীর রাত্রি উড়ে যাই দূরে
স্বপ্নের ডানা মেলে,
রঙবেরঙের স্বপ্নেরা হৃদে
লুকোচুরি শুধু খেলে ।


আমি এক কবি, বেদনার ছবি
বসে আঁকি সারাবেলা,
শেষ হয়ে যায় ডায়েরির পাতা
কবিতা কবিতা খেলা ।


আজ বলো সবে 'কবিতা আসর' এ
  কে কে আছ মোর মতো ?
কার কার বুক বেদনা মাখায়ে
  স্বপ্নেরা করে ক্ষত ?


-(16/03/2013)