এসেছে চৈত্র আকাশে বাতাসে
বাংলার বুক জুড়ে,
এসেছে চৈত্র রঙীন আবেশে
পলাশের সুরে সুরে ।


এসেছে চৈত্র রঙীন স্বপনে
মুক্ত হৃদয় মাঝে,
এসেছে চৈত্র পাখির কূজনে
মধুসুর হয়ে বাজে ।


এসেছে চৈত্র গানে-অভিমানে
বয়ে যায় বহুদুর,
এসেছে চৈত্র কচি কিশলয়ে
তুলে যে নবীন সুর ।


এসেছে চৈত্র ভোরের আকাশে
উষার ঝলক খেলে,
এসেছে চৈত্র বিহগের হৃদে
খোলা আকাশের তলে ।


এসেছে চৈত্র গোধূলি লগনে
বলাকার ভিড়ে ভিড়ে,
এসেছে চৈত্র আঁকাবাকা পথে
ওই দূরে প্রান্তরে ।


এসেছে চৈত্র পূর্ণিমা রাতে
থালার মতো চাঁদে,
এসেছে চৈত্র আমার হৃদয়ে
স্বপ্নেরা বাসা বাঁধে ।


এসেছে চৈত্র ভাবনার স্রোতে
রাত্রির বুকে বয়,
এসেছে চৈত্র কবিতার মাঝে
নিশ্চুপ হয়ে রয় ।


এসেছে চৈত্র জীবনের কাছে
ক্ষণিকের আল্পনা,
এসেছে চৈত্র তবুও কে হৃদে
ভরে দেয় যন্ত্রণা !


-(17/03/2013)