নীল নামে সেই ছোট্ট ছেলেটি
হারিয়ে কোথায় গেছে !
ওগো বন্ধুরা ! দেখেছ কী তারে
কোথায় লুকিয়ে আছে ?


কেঁদেছিল সে যে উঠোনেতে বসে
রাগে মিছে অভিমানে,
মায়ের কোলেতে ঘুমিয়ে ছিল সে
ঘুমপাড়ানিয়া গানে ।


সকাল হলেই ইস্কুলে যেত
দিদির হাতটি ধরে,
সারাটি বিকেল কেটে যেত তার
মাটির পুতুল গড়ে ।


সন্ধ্যা নামলে লন্ঠন আলোকে
পড়ত কত যে ছড়া,
নিঝঝুম সেই রাতগুলি ছিল
স্বপন দিয়ে গড়া ।


মায়ের আঁচলে মুখটা লুকিয়ে
ঘুমের দেশেতে যেত,
ঘুমের মাঝে সে দুরের আকাশ
হাতের মুঠোতে পেত ।


ছোট্ট নীলকে আজও খুঁজে ফেরি
নিঝুম রাতের বুকে,
ব্যর্থ হৃদয়ে কান্নারা সব
বসে থাকে জেগে সুখে ।


নীল নামে সেই ছোট্ট ছেলেটি
দেখেছ কী তুমি তারে ?
হয়তো বা সে ছুটছে দুরের
আঁকাবাকা পথ ধরে ।


দেখা হলে ওগো দিয়ে দিও তারে
আমার ঠিকানাখানি,
অনেক খুঁজেও পেয়েছি আমি যে
শুধু ব্যর্থতা গ্লানি ।


-(18/03/2013)