তন্দ্রার মাঝে গতরাত্রিরে
স্বপন এলো ছুটে,
স্বপ্নে আমি গরু-ছাগল
চরাচ্ছিলাম মাঠে ।


সঙ্গে ছিল যে চঞ্চলাবতী
রাজার ঘরের মেয়ে,
আমি ছিলাম এক রাখাল বালক
চিরসাথী তার হয়ে ।


দুঃখে কষ্টে দিন কেটে যেত
ছোট্ট কুড়েঘরে,
দুঃখগুলোকে সুখ ভেবে মোরা
রাখতাম বুকে ধরে ।


রাত্রি জেগে দেখতাম স্বপন
চঞ্চলা আর আমি,
রাজমহলের সুখের থেকেও
সেগুলিই ছিল দামী ।


চঞ্চলা প্রিয়া বনফুল নিয়ে
গাঁথত যে মালা বসে,
জড়াতাম তারে এ বুকের মাঝে
দুঃখের অবকাশে ।


যেতাম যখন গরু নিয়ে মাঠে
বাঁশরিটা নিয়ে হাতে,
সুখ-দুঃখের সঙ্গিনী হয়ে
থাকত যে প্রিয়া কাছে ।


এতো প্রেম আর ভালোবাসা নিয়ে
সুখের এক সংসার,
প্রেমের আলোতে কুঁড়েঘর যেন
স্বর্গের দরবার !


চুম্বন করি প্রিয়ার ঠোঁটেতে
নিয়ে এক অনুভূতি,
ঘুম ভাঙতেই দেখি পাশে নেই
প্রিয়া চঞ্চলাবতী !


-(19/03/2013)