কোথায় গেল সে শঙ্খচিলটা
করে আমারে যে একা ?
সুদূর অতীতে রোজ বিকেলেতে
পেতাম যে তার দেখা ।


উঠোনের মাঝে খাটিয়াতে শুয়ে
আজও থাকি দূরে চেয়ে,
যদি ফিরে আসে শঙ্খচিলটা
বিকেলের জাল বেয়ে ।


আলতো আঁধার সন্ধ্যার জাল
বুনে যায় প্রতিক্ষণে,
হৃদয়ে তখন শঙ্খচিলটা
স্বপ্নের জাল বোনে ।


গভীর রাত্রে ঘুমের মাঝেতে
উঁকিঝুকি দিয়ে যায়,
কখনো বা সে ভাবনার স্রোতে
চুপি চুপি খেয়া বায় ।


দেখব যে তারে বড়ো সাধ মনে
জেগে রয় সারাবেলা,
ভাবনার রঙে কবিতার মাঝে
আজ করে শুধু খেলা ।


তারাদের ভিড়ে পাগলের মতো
খুঁজে যাই আমি তারে,
যদি ফিরে আসে সময়ের ভুলে
এই রাত্রির পরে ।


শেষ হয়ে যায় কবিতার খেলা
শঙ্খচিলের দেশ,
ফিরে আসে মন দৃঢ় বাস্তবে
কাটে স্বপ্নের রেশ ।


কোথায় গেল সে শঙ্খচিলটা
কোথায় ছেলেবেলা ?
কোথায় মায়ের স্নেহের আঁচল
কান্না হাসির খেলা ?


-(20/03/2013)