মাগো! এখন অনেক রাত্রি
আসছে না ঘুম চোখে,
ওঠো না মা, আদর করো
ঘুমিয়ে আছো সুখে !


আকাশে চাঁদ হাজার তারা
রাত্রে জেগে রয়,
তোমার আদর ভালোবাসা
স্বপ্ন হয়ে বয় ।


ওই তো দূরে স্বপ্নপরী
ভাসছে তারার ভীড়ে,
রাত্রি মাগো ছন্দে তালে
বইছে ধীরে ধীরে ।


'এক যে ছিল রাজা'র গল্প
কোথায় মা সেই রাজা ?
তোমার নীল আজ রাত্রি মেখে
পাচ্ছে কঠিন সাজা ।


দাও না তুমি একটু আদর
ঘুমের দেশেতে যাই,
তোমার সুতির আঁচল মুড়ে
একটু শান্তি পাই ।


মাঝে মাঝে সুখ উঠে আসে বুকে
আশায় রঙীন হয়ে,
নিরাশার রঙে যন্ত্রণা মাঝে
সুখেরা যায় যে ক্ষয়ে ।


এসো মা তুমি, তোমার কোলে
রাখব আমার মাথা,
ক্ষয়ে যাবে এই রাতের আঁধার
মনের জমা ব্যথা ।


মাগো! এখন অনেক রাত্রি
আসছে না ঘুম চোখে,
জেগে থেকে মন শুধু সারাক্ষণ
স্বপ্নেতে ছবি আঁকে ।


-(22/03/2013)