চলে গেছ প্রিয়া তুমি বহুদূর
কেন আস তবু কাছে ?
কেন আসো তুমি নিঝঝুম রাতে
ব্যথা দাও মিছে মিছে ?


ডাকিনি তো আমি তবু আস কাছে
জোছনার আলো মেখে,
কেটে যায় রাত দুই চোখ বুজে
তোমাকেই দেখে দেখে ।


দিয়েছিলে আলো যখন এ হৃদে
ঘনাত সন্ধ্যা-রাত,
সুখে-দুখে ছিল আমার দু হাতে
তোমার ওই দুটি হাত ।


সেই হাত আজ খোঁজে তোমাকেই
সন্ধ্যা-রাতের বুকে,
ব্যর্থ মনটা কেঁদে কেঁদে উঠে
পরিচিত এক দুখে ।


একটাই কথা বলবো তোমারে
দাঁড়িয়ে মাটির বুকে,
বর্তমানকে হৃদয়েতে ধরে
থাকো তুমি শত সুখে ।


ভেবো না আমারে আমি নেই আর
খুঁজে নিও নীলিমায়,
যেখানেতে শত বলাকার সারি
দিনের শেষেতে ধায় ।


চলে গেছ প্রিয়া তুমি বহুদূর
করে দিলে আজ একা,
দুই চোখ বুজে স্মৃতির বাগানে
পাই যে তোমার দেখা ।


নীলিমার পানে চেয়ে থাকে নীল
স্মৃতির রোমন্থন,
দাগ কেটে যায় অতীত স্মৃতিরা
কাঁদে মন সারাক্ষণ ।


-(24/03/2013)