বসে বসে গাঁথি তারার মালিকা
স্বপ্নের বাগিচায়,
তারকা সাজায়ে তাদের ভিড়েতে
মন ভেসে ভেসে যায় ।


জ্যামিতি আকারে সাজাই তারকা
লম্বা রেখাটা টেনে,
নিথর বর্ণমালাকে হৃদয়
স্বপ্ন দিয়ে যে বোনে ।


তমালের গাছে জোনাকির ভিড়
কিছু ভুল হয়ে যায়,
কোনটা তারকা কোনটা জোনাকি
হৃদয় খুঁজে না পায় ।


চন্দ্রকে করি কেন্দ্রবিন্দু
বৃত্ত যে এঁকে ফেলি,
তার ঘেরাটোপে অস্থির হয়ে
স্বপ্নের ডানা মেলি ।


তারাদের নিয়ে কখনো বা গড়ি
সেই চেনা এক মুখ,
দু চোখে কাজল, অভীমানী জল
- ভেঙে দেয় এই বুক ।


কখনো বা আমি বাগিচা সাজাই
হাজার ফুলের মেলা,
বাগিচার মাঝে আমি একা বসে
কেটে যায় সারাবেলা ।


অবশেষে আমি জাতিভেদহীন
সুখের পৃথিবী গড়ি,
ইসলাম খ্রিষ্টান হিন্দু
বুকেতে জড়িয়ে ধরি ।


তারকা স্বপ্ন দূরে সরে যায়
দূরে সরে যায় রাত,
বর্ণমালাতে ভরে ওঠে পাতা
ধরে স্বপ্নের হাত ।


-(25/03/2013)