জ্বলছে প্রদীপ দিচ্ছে আলো
তুলসীমঞ্চ কোলে,
প্রাণময় এক জীবন যেন
প্রদীপ হয়ে জ্বলে ।


প্রদীপের শিখা উজ্বল হয়ে
রঙীন পাখনা মেলে,
বার বার শুধু মনে হয় সে যে
জীবনের কথা বলে ।


সবার অগ্রে হালকা আলোকে
ছেলেবেলা কেটে যায়,
গভীর আলোকে যৌবন যেন
চলে আসে পায় পায় ।


প্রদীপের শিখা জ্বলতেই থাকে
গভীর উত্তেজনা,
রঙীন সুখের কামনাতে হয়
স্বপ্নের আনাগোনা ।


প্রদীপ শিখাতে পতঙ্গ কত
পুড়ে হয়ে যায় ছাই,
পতঙ্গ নয়, স্বপ্নেরা যেন
দূরেতে মিলিয়ে যায় ।


প্রদীপের তেল ফুরিয়ে যে আসে
শিখা পুড়ে পুড়ে যায়,
জীবনের থেকে কেউ যেন এসে
যৌবন গিলে খায় ।


স্তিমিত আলোয় জ্বলছে প্রদীপ
শিখা পুড়ে হবে শেষ,
পড়ে রবে কিছু ধূলো আর ছাই
অন্তিম অবশেষ ।


বিদায়ী গন্ধ ছড়িয়ে যাবে যে
সারাটি উঠোন জুড়ে,
ঘুমোবে জীবন নিরালোক দেশে
আঁধারের কাঁথা মুড়ে ।


-(26/03/2013)  


my fb page :


http://www.facebook.com/sudiptantubaynil