পুতুলের বিয়ে দেব আমি আজ
যেটা ছিল বাকি কবে !
আঙিনার মাঝে রাঙা উৎসবে
পুতুলের বিয়ে হবে ।


পেরিয়ে এসেছি সেই ছেলেবেলা
পুতুল খেলার দিন,
পুতুলের বিয়ে দেবার আগেই
বেজেছে বিদায় বীণ ।


সে বীণের সুরে ধীরে ধীরে করে
হারালো ছোট্ট নীল,
মনে হয় দূরে উড়ে যাওয়া এক
ছোট্ট শঙ্খচিল ।


সারি সারি আজ পুতুলের সাজ
রঙীন তাদের বেশ,
ধূলি আঙিনাই তাদের পৃথিবী
আমার স্বপ্নদেশ ।

যতনে তাদের সাজিয়েছি আমি
নিরব রাতের বুকে,
সহবাস হবে আমার হৃদয়ে
স্বপ্ন মাখা সুখে ।


এ কেমন বিয়ে ! বাজেনা শঙ্খ
দেয় না কো উলুধ্বনি,
তবু হয় বিয়ে, নিরবে আড়ালে
রাত্রি প্রহর গনি ।


বিছায়েছি জাল বর্তমান আর
অতীত মধ্য পরে,
সেই জাল বেয়ে যাবে দম্পতি
পুরানো অতীত ঘরে ।


পুতুলের বিয়ে দেব আমি আজ
বাকি ছিল যেটা পড়ে,
হয়ে যায় শেষ থাকে অবশেষ
এই হৃদয়ের ঘরে ।


-(26/03/2013)


Find Me on Facebook :


http://www.facebook.com/sudiptantubaynil