গাছ       গাছে বাস করে জীবন্ত সব পাখি
            পাখির সতত উজ্জ্বল আঁখি।
আঁখি      প্রতিনিয়ত লজ্জায় মরে
            নয়তো থাকে চাদর মুড়ে।
চাদর     শুধু শীতেই কাজে লাগে
           বাকি দিন কে খবর রাখে?
খবর     অনেক চাপা পড়ে
            মিথ্যে কথায় মানুষ মরে।
মানুষ     চিরকাল সাবধানী
            তবুও বানভাসি।
বান       মন যমুনাতেও আসে
            অকূল পাথারে মাঝি ভাসে।
মাঝি       লোক পারাপার করে
             জনম জনম ধরে।
জনম      হাজার হতে পারে
            যদি ইচ্ছে থাকে।
ইচ্ছে      দুটো ডানা মেলে
            সদাই উড়ে নীল আকাশে।
আকাশ    অনেক কিছুই দিতে পারে
             যদি নিষ্পাপ চাওয়া থাকে।