একদিন প্রেম রবে না
         ..............................
একদিন পৃথিবীতে প্রেম রবে না
সে তার লাল পেড়ে শাড়ির আঁচল পেতে
ঘুমিয়ে পরবে বটের ছায়ায়।
সেদিন তুমি আমি নিশ্চল প্রতিমূর্তি হয়ে
দাঁড়িয়ে রব মুখমুখি ;নয়তো রেলের চাকার মতো
নির্বাক হেঁটেই চলবো সমান্তরালে ।


সেদিন দেবদাস দেবদারু হয়ে
চৌরাস্তার মোড়ে দাঁড়িয়ে রবে স্মৃতির চাদর মুড়ে,
কৌতূহলী চোখ তার পার্বতীকে  খুঁজতে গিয়ে
হোঁচট খেয়ে থমকে যাবে।


সেদিন তুমি আমি শুধুই স্মৃতি
ফটকে আটকানো যুগলচিত্রে ।
তাই বলছি যা ভালবাসার বেসে নাও -
ভালবাসার সময় ফুরিয়ে আসছে ।


              প্রবঞ্চকের স্বীকারোক্তি
           .................................
তোমাকে দেয়া কথা রাখতে পারিনি বলেই
আজ দুমুঠো খাবার পাই ।
তোমাকে ছেড়ে ভিনদেশে পালিয়েছি বলেই
জীবনকে নিয়ে অন্তত একচালা ঘরে ঠাঁই ।


তুমি আজ দাওনা যতই গালাগাল হাজার অভিশাপ
তবুও বিধাতা নিশ্চুপ রবে।
কারণ, বিধাতাও জানে
প্রেম কখনও হয়না খালি পেটে ।


তুমি আমায় বলনা যতই ঠগ প্রতারক প্রবঞ্চক
তোমার দেয়া নামেই আমার আজও বাঁচার শখ।
কারণ, আমি জানি তোমার প্রেমে কোনোদিনও খাদ ছিলনা
                 তাই অপূর্ণতা
কে না জানে, শুধু খাঁটি সোনা সোনাই থাকে,  হয়না গহনা ?


                   একদিন বেশ ভাল রব
                 .................................
হয়ত একদিন দৌড়াতে দৌড়াতে মিশে যাব
                মৃত মানুষের ভিড়ে
আমিও খুঁজে নেব শীতলতার মাঝে শান্তি
                  সাদার মধ্যে স্বস্তি।
সেদিন ফাগুনের হাওয়া আর আমার মনে
জাগাবে না কোন শিহরণ
কারো লাল রক্ত চোখ দেখে কাঁপবে না আমার
                   চোখের পাতা
                   আমার ঠোঁট
                   আমার বুক।
সেদিন আর আমার হাত তোমার দিকে বাড়িয়ে দেবেনা
                     মাধবী লতার মতো
বলবেনা - 'অ্যাই চলনা আজ সারাদিন ঘুরে বেড়াই
কাদা মাখি সারা গায়
লুকোচুরি খেলি সন্ধ্যেবেলায়
কিংবা, জাপটে ধরি ভীরু চড়ুই
দু' জনে দু' জনের পিঠে পিঠ ঠেকিয়ে গল্প করি
অবোধের মতো আকাশের তারা গুনি '।


সেদিন তুমি হয়ত নীল শাড়ি পরে
দাঁড়িয়ে রবে চৌরাস্তার মোড়ে
দিগন্তরেখার ওপারে তোমার দৃষ্টি
সূর্য না ডুবলেও তুমি কিছুই দেখতে পাচ্ছনা
                 শূন্যতা ছাড়া
                 ব্যর্থতা ছাড়া
                 হতাশা ছাড়া ।
তবুও উদভ্রান্তের  মতো খুঁজে বেড়াচ্ছ আমাকে
আর আমি সাদা চাদরের ভেতর থেকে তোমাকে বলছি
' আমি কিন্তু বেশ ভাল আছি
বেশ ভাল আছি .........'।।