কামুক পৃথিবী
......................................................
পৃথিবীটা বড্ড বেশি কামুক
চাঁদটাকে পেতে চায় প্রতিমুহূর্তে ;
ভুলে যেতে চায় দু মেরুতে জমে থাকা হিম
চাঁদের উষ্ণতা লুটে।
তাই পৃথিবী থেকে যোজন যোজন মাইল দূরে
            গিয়েও চাঁদটার শান্তি নেই
                               নেই মুক্তি।
বছরের পর বছর ঘুরতে হয় পৃথিবীকে ঘিরে
চোখে ঘুম নামলেও ঘুমোতে যাবার সাহস নেই
                  নেই বাঁধন ছেঁড়ার শক্তি।
কারণ একটু ব্যতিক্রম হলেই পৃথিবী
             তার দিকে লালচোখে তাকায়
আজন্ম বস্তাপচা কিছু হলদে খাতা খুলে
আইন কানুন আর দেনা পাওনার হিসেব দেখায় ।