জীবনের তাগিদে বিবেক আজ আত্মঘাতী
মরছে আর মারছে নিষ্পাপ সুপ্ত বাসনা
                                  মুক্ত চেতনা
অজ্ঞাতে ঘুমের ঘোরে।


                      ২
একটা পৃথিবীর ইতিহাস লিখতেই
                    বইতে হচ্ছে রক্তের বন্যা
মুছে ফেলতে হচ্ছে সহযাত্রীর পদচিহ্ন।
তাই অন্য কোন গ্রহে মানুষের অস্তিত্ব কল্পনা করাটা
                     পাপ মনে হচ্ছে
কারণ ওখানেও হয়ত রক্তের হোলি লেগে আছে .........


                        ৩
পৃথিবীটা গোল তাই বেশ ভালো আছি
নিজের মতো বদলে নিচ্ছি যখন যেমন প্রয়োজন।
তবে কেন মনে হয় বৃথা সব আয়োজন?


                         ৪
শূন্য মদিরাপাত্র হাতে ব্ল্যাকহোলের পিঠে
                           দাঁড়িয়ে রয়েছে কবি
আগুন পাখির পালকে মোড়া চাদর জড়িয়ে
                           স্বপ্ন দেখছে আর ভাবছে
ফিরবে কিনা আবার আলো আঁধারির পৃথিবীতে।


                           ৫
সব ফুল আজকেই দিওনা প্রিয়ে
কিছু রেখে দাও সযতনে।
সব ফুল আজ নিলে  
কী পাবো বিদায়ের কালে?
কেননা গাছেরা এখন হতাশ অনেক
                 ফুল ফোটাতে ভুলে যাচ্ছে।
                            ৬
বোমাবাজিতে ভরে গেছে আমার দেশ
কিছু সরীসৃপের কামড়ে ক্ষত বিক্ষত একটা জাতি
তবুও বেঁচে আছি আমরা
               'একদিন জিতব' - এই আশায়।