স্বাধীনতা, তুমি আমার কাছে রুটি তরকার স্বাদ
বিরোধীর কথা বিষের মতই বিস্বাদ।
তুমি আমার কাছে পান গুটখার পিকে রঙ্গিন আলপনা
পাগলির গর্ভে কার সন্তান- হাজার জল্পনা।
তুমি আমার কাছে চুরি হওয়া মিড ডে মিলের চাল
নতুন প্রজন্মের মুখে শোনা -রবীন্দ্রনাথ একটা নিট ...... ।
তুমি আমার কাছে ভূমিষ্ঠ হবার আগেই হাজার হাজার শহীদ প্রীতিলতা
'শালা ব্যাগরা পাকিয়েছিল,নামিয়ে দিয়েছি '- এমনই সরলতা।
তুমি আমার কাছে মহান সেনার রোজকার মৃগয়া
মুম্বাই, কামদুনি কিংবা নির্ভয়া।
তুমি আমার কাছে সভ্যতার বাজারে পণ্য নারী কিংবা শিশু
হোমে আর বৃদ্ধাশ্রমে শোনা - 'ওদের ক্ষমা করতে বলেছেন যীশু'।
তুমি আমার কাছে টিভির পর্দায় বেশ জমকালো বিজ্ঞাপন
'ইলেকশনে জিততেই হবে'- ধনুক ভাঙ্গা পণ।
তুমি আমার কাছে ভিখারিকে ফাঁকি দিয়ে দেবতাকে দেয়া ঘুষ
ফ্ল্যাট বাড়ি করতে গিয়ে বস্তিবাসির এক আনা পুনর্বাসন বাকীটা দুরমুশ।
তুমি আমার কাছে মোবাইলে মোবাইলে স্টার হয়ে যাওয়া কিশোরী
রাতে রাতে হাতে হাতে পাল্টানো নীল পরি।