কালকে তোমার মন খারাপ তাই
.............................................
কালকে তোমার মন খারাপ তাই
আকাশ জুড়ে মেঘ করলো
এক পশলা বৃষ্টি এসে
জোড়া শালিক ভিজিয়ে দিল।
কালকে তোমার মন খারাপ তাই
বাগানে ফুল ফুটল না
কিশোরী মেয়ের হয়রানি হল
খোঁপা বাধা হল না।
কালকে তোমার মন খারাপ তাই
শহর জুড়ে মিছিল হল
কিশোর ছেলে জ্যামে ফেসে
অকারণে প্রেম হারাল।
কালকে তোমার মন খারাপ তাই
ঘরে ঘরে অন্ধকার
সিঁড়ি ধরে নামতে গিয়েও
পা ভাঙ্গল চিরকুমার ।
কালকে তোমার মন খারাপ তাই
আকাশেতে চাঁদ এলনা
কবি সারারাত জেগেই রইল
একটি কথাও লিখল না।


           অপ্রত্যাশিত প্রেম
................................................
মেঘ বয়সী মেয়ে তাকাসনে আর আমার দিকে
আমি আবার তোর প্রেমে পরতে পারি ।
বৃষ্টি হয়ে নামবি যখন পারবোনা তো রাখতে ধরে
অভিমানে মিশে যাবি নালার জলের সাথে খালে বিলে ।