রেড লাইট এরিয়া বলে যদি খারাপ কিছু বোঝায়
তবে আজ তারাও খারাপ যাদের গাড়িতে রেড লাইট শোভা পায়।
                 ২
হে আধুনিক সমাজের সুশীল নাগরিক
আজ তোমাদের একটা প্রশ্ন করি-
প্রতিবাদ কিংবা শান্তির মিছিলে হাঁটার সময়
কতবার দেখেছ হাতঘড়ি?
                 ৩    
জীবনের পথে ঘাস খাচ্ছে গরু
চলার পথ তাই ভীষণ সরু ।
                 ৪
সেন্সর বোর্ডে আজ তারাই থাকেন
যারা শুধু খারাপের রূপ রস গন্ধ ভালো বোঝেন।
                 ৫
কবিরা যে কল্পনায় ডুবে থাকতে ভালবাসেন তা বেশ বোঝা যায়
রিকশা না ছুঁয়েও তাতে কত শক্তি লাগে তার নিখুঁত হিসেব পাবে কবিতায়।
                  ৬
মন্ত্র আর কবিতার মাঝে বেশ সাদৃশ্য খুঁজে পাই
জীবনের কিছু মুহূর্তে অজান্তে আওড়াই ।
                  ৭
বর্ণমালার সাথে আমাদের জীবনের  খুব মিল খুঁজে পাই
আমরা মাত্রাযুক্ত আর ইংরেজরা মাত্রাহীন (বেশিরভাগ ক্ষেত্রেই )।
                    ৮
মানুষ কোনদিন পারেনা তার সৃষ্টিকে ছুঁতে
কারণ তাতে তার অক্ষমতা ছাপিয়ে অপূর্ণ ইচ্ছেরা মিশে থাকে।
                    ৯
আজকাল শুধু বাবা মায়েরাই বাচ্চাদের প্রতিযোগিতায় নামায় না
কবিরাও তাদের কবিতাকে প্রতিযোগিতার আসরে নামায়
দিনের শেষে কবিতা বাহবা পেলে কবি বুক ফুলিয়ে ঘরে যায়
তা না হলে হতাশ হয়ে ঘরে ফিরে কবিতাকে চাবুক পেটায়।
                     ১০
এই জীবনে দেখলাম অনেক বাস্তববাদী মানুষ কবি
যারা বাস্তবের সামনে দাঁড়ালেই দেখতে পান কাল্পনিক ছবি ।