অজানা ঠিকানা
......................................................
হয়ত একদিন শ্রাবণের ভেজা আকাশে
তুমি আমি উড়ে যাব সাদা বক হয়ে
পৃথিবীর বুকে ফেলে যাব সুদীর্ঘ ছায়া
দু' জনের লক্ষ্য থাকবে সমান্তরালে ।


সেদিনও নিষ্পাপ শিশু আকাশের পানে চেয়ে
মা'কে জিজ্ঞেস করবে - 'ওরা কোথা উড়ে যায় ?'
মা হয়ত সেদিনও ছেলে ভুলানো উত্তর দেবে।
কারণ , এ-তো আমাদেরও অজানা
           মহাকাল ধরে আমরা ছুটছি কোন পানে।


            নিশাচর
.............................................
যখন আকাশ থেকে ঝরে পরছে বুড়ো বুড়ো তারাদের
                                          ফোকলা হাসি
কচি কচি পাতাদের ঘুম পাড়িয়ে হলুদ পাতার সাথে
         শেষ কথা বলে জেগে থাকে মগডাল
আর মেঠো ইঁদুরের খোঁজে বেরোয় জীবনানন্দের পেঁচা
তখন বহুদূর হতে ভেসে আসে ঘরহারাদের কান্না আর
অভ্যাসে পরিণত হওয়া তাদের নির্ভেজাল গোঙ্গানি ।


বহুদূর । শহর হতে বহুদূরে ওদের ঘর ।
ওরা আজ বুড়ো বুড়ো তারাদের মতই যাযাবর ।