সংগ্রাম
..........................................
কল্পনার জগতে কালাবধি বাস করে
পেয়েছি একমুঠো বিবেক পোড়ানো ছাই
আমার রক্ত হয়েছে রক্তপিপাসুর অমিয় তরল
কালের সাথে হারিয়েছি সহায় সম্বল ।


এখনও সুখের স্মৃতির চাপা গন্ধ লেগে আছে
ঠোঁটে মুখে; দুর্ভাবনার ইতিহাস লুকিয়ে পড়েছে
উঁই কাটা খাতার তলায়;
তাই এখন সংগ্রাম শুধু বাঁচার আশায় ।


                মন
..........................................
আদতে মন বলে কিছু নেই
সবই চাওয়া পাওয়ার হিসাব নিকাশ
ধামাচাপা দিতে জীবনের খাতায়
এক নতুন শব্দের সংযোজন ।


                কাম
.............................................
কামভাব চলে গেলে মানুষের শরীরে
পড়ে থাকে শুধু কাদামাখা নোনাজল ;
মনে হয় জোয়ারের আগমন নিষ্ফল ।
কিন্তু গাঙচিল রোজ প্রার্থনা করে জোয়ারের
মরা মাছ পাবে বলে;
তাই সে আকাশে উড়েও চোখ রাখে নিচে।