বন্ধু দিন ফুরতে চায় না এখন
         হয়ত বা কোন লক্ষ্য নেই বলে
কিংবা হাজার বার বিফল মনোরথে
                                ফিরেছি বলে ।
তাই স্মৃতির হাত ধরে ধীর পায়ে হেঁটে হেঁটে
                     চলে এসেছি তোমার ঠিকানায় ।
দেখ না, আমাকে কেমন বুড়ো করে দিয়ে বহুদূরে
                      চলে গেছে অস্থির সময় ।
দেখছি, তোমার বাড়ির সামনের কৃষ্ণচূড়া গাছটাও
                    আজ আমার মতই বুড়ো হয়ে গেছে
দু চারটে শুকনো ডাল আকাশের পানে চেয়ে আছে
                  - এই বৃষ্টি নামবে বলে।



ভালবাসা তুমি কৌশলী মাকড়সার জাল
প্রত্যহ তিল তিল করে গড়ে তোলা
আর শিকারের আশায় বসে থাকা দীর্ঘকাল।



ভালবাসার ছুটি
..............................
ভালবাসার ছুটি দিলাম, ভালবাসার ছুটি
নিজের সঙ্গে নিজেই আমি বেঁধেছি আজ জুটি ।
ডান হাত দিয়ে বাঁ হাতটি ধরি আমি চেপে
সকাল থেকে বিকাল শুধুই কাটাই আয়নায় চুমু এঁকে ।


খোলা মাঠে বসে আমি একা গল্প করি
তাই না দেখে হেসে ফেলে দূরের প্রতিধ্বনি
নিজের মাথায় হাত বুলিয়ে ক্লান্ত হয়ে পড়ি
নিজেকেই বলি ‘আজ ওঠা যাক ‘ দেখে হাত ঘড়ি।


মাঝে মাঝে নিজের ওপর অভিমানে কথা বলা বন্ধ
কখনো আবার চোখে গামছা বেঁধে সাজি আমি অন্ধ
এপাশ ওপাশ হাতড়িয়ে খুঁজি তোমার ছবি
বোবা জানলাকে কবিতা শুনিয়ে হয়েছি আমি কবি ।



জানলা খোলা বৃষ্টি অনেক
           একা আমি বসে।
ময়ূরী এই মনটা আজও
            চাইছে তোমায় পাশে।
আকাশ জুড়ে মেঘের মেলা
             আমার যাবার হল বেলা
যদিও করলে প্রেমের খেলা
তবু বলি- তুমি ভালো থেকো সারাবেলা।