মৃত্যুকে আহবান
...................................................
মৃত্যু, আজ এই ফাল্গুনী রাতে তোর কথাই ভাবছি
মানুষের কোপে পড়ে কমে যাওয়া বৃক্ষও যখন আগামীর
স্বপ্নে বিভোর, তখন আমি স্বপ্ন দেখি তোর ঠোঁটে চুম্বন আঁকার
তোকে নিয়ে সমতল ভূমিতে শুয়ে শীতল হবার।


ব্যর্থ স্বপ্নকে জবাব দিতে দিতে আমি আজ ক্লান্ত
বাঁচার নামে অসম যুদ্ধে প্রতিমুহূর্তে পরাজিত।
মৃত্যু, ভাল থাকার অভিনয় আর কতদিন করা যায়?
তাই তোকে নিয়ে ঘুমোতে চাই শান্তির বিছানায়।


মৃত্যু, যেমন ঘুমিয়ে পড়ে ধর্ষণ বিরোধী প্রতিবাদ
যেমন চাপা থাকে কন্যা ভ্রূণ হত্যা
যেমন চুপিসারে চলে শিশু আর নারী পাচার
আমিও সেভাবে তোর কাছে যেতে চাই।


আমার সাথে সাথেই ঘুমিয়ে পড়ুক আমার অপটু কলম
ঘুমিয়ে পড়ুক আমার ব্যর্থ প্রেম
ঘুমিয়ে পড়ুক বন্ধুত্বের নামে যত ছুরিকাঘাত
অদৃশ্য ঠিকানায় মিলিয়ে যাক এইসব বিনিদ্ররাত।
                      
                পয়লা ফাল্গুন
           .................................
হে প্রেমের দেবী, আজ তুমি ঘুমচ্ছো কোথায় আমার জানা নেই
আমার জানা নেই কী রঙের শাড়ি পড়ে আছো
আমি শুনতে পাচ্ছিনা তোমার নূপুরের শব্দ
আমি শুধু অনুভব করছি তুমি ফেলছ দীর্ঘশ্বাস।

প্রেমের দেবী, ওঠো।
দেখ, পলাশের বনে রঙ লেগেছে
শিস দিচ্ছে দোয়েল আর ফিঙে।
অনেক ঘুমিয়েছ দেবী। আর নয়।
তোমার অনুপস্থিতিতে কিশোরের বুকে অজানা ভয়।


জাগো দেবী জাগো। আর নয় শীতঘুম
তোমাকে ছোঁবার আশায় জেগেছে হাজার কুসুম।
তুমি জেগে উঠে নিভিয়ে দাও যত হিংসার আগুন
আর দেরী নয় দেবী, আজ যে পয়লা ফাল্গুন।


                       বকুল বাড়ি, রাজারহাট
                        ১৪/০২/২০১৩ –(১)