তোমাকেও পেরোতে অনেকটা পথ
আর আমাকেও
আজ থেকেই না হয় দু’জনের পথ আলাদা হল
                                 ক্ষতি কী?
আমি শুধু মহাকালের কাছে চেয়ে নেই একটি দিন
যেদিন তুমি তোমার দীর্ঘ পথ পেরোতে পেরোতে
কোন এক দুর্ভাগ্যের শিকার হয়ে পৌঁছে যাবে আমার জীর্ণ কুটীরে
                                                   আমার হৃদয়ের ঠিকানায়।


সেদিন তোমার সন্ধানী (শকুন) চোখ ঠিক থাকলে দেখতে পাবে
তোমার জন্যে অপেক্ষারত আমার বুড়ো প্রেম দু’হাত বাড়িয়ে
                                                    দাঁড়িয়ে আছে
তোমার যত ছবি টাঙ্গানো আছে আমার জীবনের দেয়ালে দেয়ালে
সোনার চেয়েও উজ্জ্বল কিছু হয়ে।
সেদিন তুমি ইচ্ছে করলেও বিবর্ণ করে দিতে পারবেনা সেইসব প্রেম
ছিঁড়ে ফেলতে পারবেনা তোমার প্রেমময়ী ছবি।


আমার বিশ্বাস সেদিন তুমি প্রথমবারের জন্যে
আমার প্রেমের কাছে হার মানবে
আমার হৃদয়ের জন্যে দু’ফোঁটা অশ্রু ফেলবে
আমাকে বুকভরে ভালবাসতে চাইবে।
আর আমি কোন এক প্রাগৈতিহাসিক জীবাশ্ম হয়ে
চামড়া ছাড়া দু’পাটি দাঁত বের করে অহংকারী হাসি হেসে
বলব – একদিন না একদিন তাহলে আমাকে ধরা দিলে
আমার ভালবাসার পাশে এসে দাঁড়ালে?


জানি সেদিনও তুমি আমার ভাষা বুঝবেনা
বুঝতে চাইলে গাছের পাতাকে তর্জমা করে দিতে বল
করে দেবে
ওদেরকে একান্ত অনুরোধ করা আছে
কারণ ওরা তোমার মত হৃদয়ের ভাষাজ্ঞানে কাঁচা নয়
ওরাই একমাত্র মহাকাল আর সকলের হৃদয়ের ভাষা বোঝে।