১  
মানুষকে মূর্খ বলার মত
আত্মতৃপ্তি আর কোথাও নেই।

শরীর মাদকতা চায়
আর মন চায় প্রেম।
কালেকশন বাড়াতে হার্ড ডিস্ক লাগে
আর মেশিন টা ঠিকঠাক চালাতে লাগে রেম্‌ ।

গুজরাত, মায়ানমার কিংবা বাংলাদেশের সংখ্যালঘুদের কথা ছেড়েই দিলাম
দেশে দেশে সংখ্যা গুরুরাই আজ তাদের ধর্ম ভাইকে মারছে দেখে বুঝলাম
ধর্মকে তারা মননে নয় সুকৌশলী পেশায় বেছে নিয়েছে
এই দুনিয়ায় যত আধুনিক সাধু,যাজক আর মৌলবি আছে।

আমাদের খুব ভাগ্য ভাল যে পৃথিবীর তিন ভাগ জল
আর এক ভাগ মাটি
উল্টোটা হলে আমরা কিন্তু ঠিক দেখতে পেতাম
পৃথিবীর বুক চিরে বয়ে চলেছে শত শত রক্তনদী ।।