লিখতে বসে ভাবনা থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছি ।
যা লিখবো বলে কলম ধরেছিলাম,
সেসব পায়ের নীচে মাটি হারিয়ে ক্রমশ দূর সমুদ্র  হারাচ্ছে,
আমি পেন তুলিনি তারা ভেসে যাক ।


সে সব যাক নিজের মত,
যতদূর গেলে  অক্ষর নিজেকে নাবিক মনে করে,
আর সব কল্পনা একসাথে সমুদ্রের ঢেউ হয়ে যায়,
ততক্ষন এই বৈরাগ্য চলুক ।


অবশেষে তারা থামে , আমি ও থামি, সব থেমে যায়,
ভাবনাগুলো ডানা ঝাপটানো বন্দি পাখিটার মত  কুঁকড়ে আসে,  
স্থির হয়ে বসে যায় বাক্যে আর শব্দে,
কবিতা হয়ে যায় ।
আপনি এই কবিতার মানে খুঁজতে চাইছেন ?
যে কবিতা তার স্রষ্টাকেই অস্বীকার করে ।