কিছুই জানতে পারলাম না,
শিশিরে শিশিরে ভিজে গেলো নগ্ন দেহাবশেষ,
যেখানে উষ্ণতা নেই,
ক্রমশ ঠান্ডা ভেঙেচুরে আসে,
আগামী বছরের শেষে,
সেখানেই আগুনে আগুনে পুড়ে ছাই হয়ে যাবে,
পরিবর্তনে, মানুষের ছোঁয়া নেমে আসবে ।।
এরকম একটা বিশ্বব্যাপী পরিবর্তনের জন্য,
বিশ্ব উষ্ণায়নকে দায়ী করা , অযৌক্তিক ।