এখন সারাবছর আমাদের শীতঘুম,
জানুয়ারি মাসে ক্রমশ কমে আসছে উষ্ণতা,
আমাদের উত্তপ্ত রক্তের তেজ দলা পাকিয়েছে,
আমাদের টান টান চামড়া জলশূন্য ।
স্মৃতির শরীর এই দেহ,
বিবর্তনের মন , অদৃশ্য লেজ, বামহাত,
শীতঘুম আমাদের সভ্য সমাজের অংশ এখন,
নাগরিক সভ্যতায় এখন যাদের সকাল, নটায় ।
বিবর্তনের সাথে এই দ্রুত নাগরিক অভিযোজন,
ভাবতে শেখায়, আমরা শেষ বিবর্তনের দিকে
এগিয়ে যাচ্ছি, খুব তাড়াতাড়ি ।
কাল আমারো সুপ্রভাত, সকাল নটাতেই ।