মার্কসবাদের জয় হোক
                    প্রজাতন্ত্রের জয় হোক ।।


কবিদের সামাজিক দায়িত্ব কি ?
আমার জানা নেই ।
তবে অন্য কবিকে ক্যাবিক কায়দায় আক্রমণ করা নিশ্চয়ই নয় । নাকি আধুনিক গদ্যছন্দের কবিদের প্রতি সবাই বেশি দায়িত্বশীল হয়ে উঠেছে  ।
এতক্ষণে সবাই আলোচনার বিষয়টা বুঝতে পেরেছে  । বেশ কিছুদিন ধরে বিভিন্ন কবিতার আলোচনা পড়েছি । সেখানে বিভিন্ন সময়ে দেখলাম, কবি বন্ধু রা আলোচনা প্রসঙ্গে বিভিন্ন কবিতা এনে অপ্রয়োজনীয় ভাবে তার পোস্টমর্টেম করে ।
সেই কবিতার কবিকে তারা ভুল সংশোধন করার নামে দলগত ভাবে আক্রমণ করে । নিজেদের ব্যকরণ জ্ঞান তার উপর চাপিয়ে কবিতাটিকে নষ্ট করে । এরকম হলে স্বাধীনভাবে কবিতা কীভাবে লেখা হবে । নতুন কিছু পেলেই আক্রমণ ।


কবিতায় মন্তব্য অবধি সব ঠিক আছে ।
অসুবিধা হলো কবিতা আলোচনার সময় কবিতার মূল বিষয় আলোচিত না হয়ে আলোচিত হয় কবিতা ভুল বানান - ভুল ছন্দ - আর বেআইনি শব্দ ।
আমি বলছি না ভুল বানান লেখা ঠিক , কিন্তু ভুল বানান পেলেই আক্রমণ- এটা কি ঠিক ।
কবিতা স্বাধীনতার রুপ । কিন্তু সেখানেও রাজনীতি   । আধুনিক কবি নামের একটা চাদর চাপিয়ে দিয়ে নতুন চিন্তা ভাবনার প্রতি  জোট আক্রমণ । যৌনতা কবিতায় এলে সেখানে  আক্রমণ । গদ্যছন্দ চেনা মুখ না এলে আক্রমণ । পারস্পরিক দ্বন্দ্ব।
কবি হিসাবে আমাদের দায়িত্ব দ্বন্দ্বের অবসান ঘটানোর।  সংলাপ না বলে বক্তব্য বলতে শেখা ।
        শেষ বাক্য বলি অহেতুক সমালোচনা না করে , পাশে থাকুন । আসুন এক আকাশের নীচে হাতে হাত রেখে বলি -
                    এক মানুষ
                        এক আকাশ
                শুধু বিভিন্নতায়
                        আমার প্রকাশ ।
                                              ধন্যবাদ ।