শুধু নিজের টুকু।


নিবেদিতা মার্জিত (ঘোষ)


ধানের নরম বীজ জল পেয়েই অঙ্কুরিত হলো।
সমস্ত স্নেহ নিয়ে আমি সাবধান হলাম।
পাতা মেলবার সাথে সাথে কানে ফিসফিস করে বলতে লাগলাম...
- আশেপাশের ফড়িঙদের সাথে যেন বন্ধুত্ব না করে,
পিঁপড়ে দের সাথে কথা না বলে,
মাটি থেকে চুপচাপ জল টেনে নেয়,
খাদ্য শুষে নেয়,
যেন ঘাস পাতা দের সূর্যালোকের এক কনাও ভাগ না দেয়।
শুধু বড় হয়,
শুধু দীর্ঘ হয়,ফলবান হয়।
আমার কথা শুনতে লাগলো ধানগাছ।
আমি জিততে লাগলাম।
তারপর সময় বইতে লাগলো চারপাশ দিয়ে ,
ধানের শীষে সফলতার দুধ জমলো ,
সোনার বরন নিয়ে পূর্ণ হল সে।
আর আমি আজ ওপরের বারান্দা থেকে দেখলাম দামি চার চাকা গাড়ী এসেছে তাকে নিয়ে যাবার জন্য। আমার ঝাপসা চোখের দিকে সে তাকিয়ে ছিল কিছুক্ষণ কান  তার ব্যস্ত ,মোবাইল গোঁজা।
চলে গেছে ধান গাছ......
ফড়িঙ,পিঁপড়ে, ঘাস পাতা দের সাথে আমাকে একলা রেখে।