ঝুপ করে তোমার কম্পুটার থেকে ঘোড়াটা নেমে আসে
তোমার বই এর তাকে তার ক্ষুর ঘসার আওয়াজ……………
ঘোড়ার লাগাম হাতে এখনো যাচ্ছ ছুটে।
তোমার কোচিঙ ক্লাসের পাশ দিয়ে , রাজধানীর জনবহুল পথ দিয়ে,
জংল-মহলের ভাঙা রাস্তা পেড়িয়ে,বড়লোক ক্রিকেটার এর প্রাসাদ ছাড়িয়ে,
তুমি যাচ্ছ রিক্ত নদীটির পাড় বরাবর ………………….
তার পাশে একটি অন্নহীন ,আলোহীন জনপদ,
কে জানে কেউ কেউ হয়তো পেটের আগুনে জেরবার হয়ে বন্দুকের দলে যাবে ,
আচ্ছা তোমার মা কই?
যতই সে বিউটি –পার্লার কিউটি কিউটি হোক,
তার দুপুর ঠাসা সিরিয়াল থাকুক …………………….
ঘোমটা পরা একজন তার বুকের মধ্যে এখনও পাল্কির ঁফাক দিয়ে বীর ছেলে কে দ্যাখে
তোমার মার্কশীট যেন চকচক করে তলোয়ার এর মতো
যা দিয়ে তুমি লড়াই জিতবে, মা তোমার ঘোড়ার গতির সাথে এক মন
চুমু খেয়ে কোলে নিতে হবে না!
কিন্তু ডাকাতরা আর হা রে রে রে রে করে আসেনা
তাদের চিনতে চিনতে “মায়ের  আর খোকার”এই কবিতা কোথায় হারিয়ে যায়।
                                                          
নিবেদিতা ঘোষ মারজিত