স্বপ্ন, স্বপ্ন দেয় বাঁচার প্রেরনা
আশাহত কে দেয়
আশা, সাহস আর
বেঁচে থাকার অদম্য বাসনা |

মানুষ ক’দিন বাঁচে ?
যা কিছু করে
স্বপ্নই তো তার দ্বিগুণ দেখে |

স্বপ্নের কাঁধেই ভর করে
এগিয়ে আসে মনের সিনড্রেলা,
অথবা
মোনালিসার সেই বিশ্বজয়ী
মুচকী হাসি |

স্বপ্নেরা জানেনা কাঁদতে
স্বপ্নেরা জানে তারুণ্যের মানে
তাইতো দুর্বার তারুণ্য
স্বপ্ন দেখে |

স্বপ্নের ডানায় ভর করেই তো
এসেছে সভ্যতা
আধুনিক সব কলাকৌশল,
নিয়মনীতি এবং সভ্যতার রোবট |

হে মানুষ স্বপ্ন দেখো .. .. ..
ভাসিয়ে দাও তরী তোমার
দীর্ঘ, দীর্ঘ, দীর্ঘ কালেরগহ্বরে
স্বপ্নভেলায় ভেসে
ধরণীকে দাও তোমার
শ্রেষ্ট যা কিছু
যা পেয়েছো, যা পাবে
যা হারিয়েছো, যা হারাবে
তার সবি উৎসর্গ
করে দাও সুন্দর এই ধরণীকে
স্বপ্নডানায় যাও ভেসে |



এইতো জীবনের মানে
এই তো বেঁচে থাকার মানে .. .. ..

স্বপ্ন, স্বপ্ন দেখোনা
তাকভু হবার নয়
তা শুধুই ফানুস |
স্বপ্নের সংজ্ঞা শুধুই স্বপ্ন
তা কভু আশার আলো দেখেনা
স্বপ্ন মানুষের মনের ক্যনভাসে
বন্দী অপ্রকাশিত কবিতা
বৈ কিছু নয় |
স্বপ্ন কল্পনাবিলাসী মানব মনের
খোরাক মাত্র |
তাই স্বপ্ন দেখোনা
স্বপ্ন হল প্রেতাত্নার রোদন |

ঠিক যেমন
আশা নেই , ভালবাসা নেই
নেই না পাওয়ার যাতনা
তেমনি স্বপ্ন নেই তো
নেই কোন হতাশা কিংবা বেদনা |

স্বপ্ন না থাকলে থাকবেনা
কোন রোদন কিংবা ক্রন্দন |

বেঁচে থাকার মানে কি ?

শুধুই কেঁদে যাওয়া
না’কি না কেঁদে বাচাঁ
ভেবে দেখবে
দেখতে দেখতে
সে পথেই শুধু চলবে |