সময়ের ব্যবধানে হারিয়েছি আমার শৈশব
হারিয়েছি আমার কৈশর…
হারাতে বসেছি যৌবন,
সব হারিয়ে জরা-জীর্ণ
বার্ধক্য ই আমার শেষ অর্জন,
হয়ত পা্‌ব, নয়ত আকালেই ঝরে যাব ।

ভাবনা এখন শুধু আমার
কি রেখে যাব নশ্বর এ পৃথীবিতে ?
আমার স্মৃতি স্বরুপ
কিছু কি আছে আমার ?
এই ধরনীকে দেবার
আমিতো নিঃশ্ব রিক্ত এক কীট মাত্র
যার সাধ্য নেই এসব কিছু ছাড়াবার ।

তা যদি নাই পারি
তবে কি দরকার এ জীবন যাতনার ?
বিধাতা আমায় শক্তি দাও
ধরণীকে কিছু দেবার ।
আর যদি তা নাই দাও
তবে তুলে নাও আমায়,
এতটুকু তো তুমি করতেই পার
কি দরকার তা আর
নতুন করে তোমায় জানাবার ।