মানুষ থেঁতলে যাচ্ছে, পুড়ছে, জ্বলছে। তাতে আমার কি? আমি ঠিকই প্রতি সকালের মত টোস্টেড মাফিন আর ফ্রেশ আইরিশ বাটার দিয়ে উদরপূর্তি করবো। তৃপ্ত উদরে এক কাপ ক্যাপেচিনো নিয়ে থ্যাঁতলানো লাশের ছবিওয়ালা সংবাদপত্রের পৃষ্ঠা উল্টে যাবো নির্বিঘ্নে। আমরা বাংলাদেশীরা মহাপুরুষ হয়ে যাচ্ছি দিনকে দিন। ক্রোধ, লজ্জা, মায়া, কান্না কিছুই আমাদের স্পর্শ করতে পারছে না।
------------------------------------------------------------------------------------------------------------------------


ভুল হয়েছে মা, জন্মে এই দেশে
আমরা করি হাশফাশ এলোমেলো কেশে।
দূর প্রবাসে শুনি যত নস্টালজিক গান,
বলি...বাহ্‌ !!!! কতো সুন্দর আমার দেশের জলের বাণ।
দুই নেতাতে হাতাহাতি, রক্ত-ক্লেদে মাখামাখি,
তবুও এর মাঝে খুঁজি হাজার হাজার ফান।
ওরে, আমরা হলাম সবচেয়ে বড় বেজন্মা, বেঈমান।