মৃদু বাতাসে উড়ে তোমার চুল,
কেন জান?
বাতাস কে আমি বলে দিয়েছি;
সে সইতে পারেনি,
তোমাকে বলতে পারেনি,
বুঝাবার চেষ্টা করেছিল ।


চাঁদের উত্‍ভাসিত
আলোতে,
তুমি চুপ ছিলে,
জত্স্নার আলো তোমার
ঘরে এসেছিল,
বোঝনি তার আর্তনাদ;
কি বলেছে সে ।
শুধু নিসপলক চেয়েছিলে,
ভেবেছিলে....???
তবে কি ভেবেছিলে....???
তোমার ভাবনার রাজ্যে
কোথায়ও কি আমি ছিলাম......???