যদি ফখরুলের বাবা আমাকে প্রশ্ন করে,
স্বাধীন করেছি মুক্ত করেছি তোদের,
জীবনের ঝুকি নিয়ে ।
মেসিনগান আর গুলি বারুতের ঝংকারে
কাটালাম কত রাত...
শুধু তোদের সুখে রাখবো বলে
তোদের এনে দিয়েছি স্বাধীনতা,
আজ তোরা মুক্ত বিহঙ্গ ।
কি করেছিস আমার রক্তে কেনা
লাল সবুজের পতাকা...?
কি করেছিস আমার মানচিত্র...?


বল আমি কি উত্তর দিব তখন....?


যদি রাজুর বাবা আমাকে ড়েকে বলে,
সেই দিন হানাদার বাহিনীর বিষাক্ত চোবলে
ক্ষত বিক্ষত হয়ে ছিল হৃদয়,
শত্রু পক্ষের গুলি এসে বিধলো আমার বুকে,
অসহ্য যন্ত্রনায় গড়িয়ে পড়লাম মাটিতে,
তারপর ও পিছু হাটিনি,
যুদ্ধ করেছি সংগ্রাম করেছি,
রক্ষা করেছি দেশ,
তোদের দিয়েছি মাকে মা বলার স্বাধীনতা,
বুকের তাজা রক্ত দিয়ে
আগলে রেখেছি,
এদেশের মাটি...
সে মাটিতে আজো শুকুনের বসত কেন...?


বল আমি কি উত্তর দিব তখন...?


যদি রিকশাওয়ালা হামিদ
আমাকে বলে,
তখন আমি টাগরা জোয়ান,
যুদ্ধে গেলাম,
জয় নিয়ে তবেই ঘরে ফিরবো,
অত্যাচারি হানাদার র্নিমূল করবো,
তাতে যদি জীবন যায় তো যাক,
গোলাম হয়ে থাকার চাইতে
স্বাধীন ভাবে নাখেয়ে থাকাই ভাল,
দেশ স্বাধীন হল...
কিন্তু আমি এখানে কেন?


বল আমি কি উত্তর দিব তখন...?


যদি সম্ভ্রম হারা বিরংঙ্গনা
আমাকে প্রশ্ন করে,
সব হারিয়ে শুন্য আমি
অন্ধকার নিয়ে বেঁচে আছি আজ অদ্ধি,
অনেকবার আত্তাকে হত্যা করেছি,
আত্তা আবার জেগে উঠে,
উঠবেইতো !
যারা মুক্তিযুদ্ধের বিরুধিতা করেছিল,
আজো তারা বাংলার মাটিতে ফসল ফলায়,
এতো জাতির এক দারুন লজ্বা,
জাতিইতো লজ্বীত,
আমার আর লজ্বা কিসের...?


বল আমি কি উত্তর দিব তখন...?