খোকা, খোকা শুন,


না না মা, তোমার কোন কথাই আর আমি শুনবোনা।
সাধুতা,সত্যবাদিতা শুধু পাঠবই এর নীতি কথা।
বাস্তবে যার কোন ক্ষেত্রে প্রয়োগ নেই।
আমাদের সমাজ ব্যবস্থার প্রত্যেকটি স্তর আজ আকন্ঠ দূর্নীতিতে নিমজ্জিত।
আমি কেন পরে পরে মার খাব...?


অন্যেরা অসত,দূর্নীতি পরায়ন,
তাই বলে আমি সত নীতিবান হতে বাধা কিসের,


বাধা আছে মা,
বাধা হল ক্ষুদা,দারিদ্রতা আর অভাব,
বলতে পার মা,
তুমিকি আমাকে দুবেলা দুমোঠু ভাত
পেট ভরে খেতে দিতে পেরেছ?
পারনি,
না না মা এ পথে আমি পা বাড়াবোই,
এটা হচ্ছে সটেসটাংকের  যুগ
ছলে-বলে-কলে-কৌশলে বাঁচার যুগ,


কিন্তু তোর বাবার আর্দশ?


তোমার ঐ বস্তা পছা আর্দশ আর নীতি বাক্যে
আমার পেট ভরবেনা! আমি চাই টাকা অন্যেরা
যেভাবে চায় আর পায়,
লাখ লাখ টাকা কোটি কোটি টাকা।
টাকার রথে চড়ে আমি স্বর্গে যাব,
হা-হা-হা


খোকা...!
তুই এমন পিতার সন্তান
যে কিনা শত কষ্টের মাঝে থেকেও
অন্যায় অসত্য নীতিহীনতার কাছে,
কখনো মাথা নত করেনি,
তুই এমন পিতার সন্তান যে কিনা,
যুদ্ধ করে সংগ্রাম করে এদেশ স্বাধীন করেছেন,
শত্রু মুক্ত করেছেন।
আজ আমরা স্বাধীন ।


স্বাধীন?
স্বাধীনতা?
কিসের স্বাধীনতা কিসের মুক্তি যুদ্ধ?
সব মিথ্যে বানয়াড়,
যারা বুকের তাজা রক্ত বিলিয়ে দিয়ে,
যুদ্ধ করে সংগ্রাম করে এদেশ স্বাধীন করেছে,
এ দেশ, এ জাতি তাদের কি দিয়েছে?
কি দিতে পেরেছে?
আর যারা স্বাধীনতার বিরোধিতা করে ছিল,
তারা আজ বহাল তবিওতেই আছে,


জাতি একদিন তাদের মুল্যায়ন করবেই,


স্বাধীনতার ৪১ বছর পরেও কি,
সেদিন আসেনি মা?
এ সমাজ, এ সমাজের মানুষ গুলো,
আমাকে ভাল থাকতে দিলনা মা ।
তুমি আমাকে ক্ষমাকর,
আমি তোমার অবাধ্য হতে বাধ্য হয়েছি,
যে দিন দেশে শোষনহীন সমাজ ব্যবস্থা,
কায়েম হবে,
দেশের দরিদ্র জনগন সুখে শান্তিতে,
বসবাস করবে,
সে দিন....,
সে দিন আমি পিরে আসবো তোমার বুকে।