না, আমি পারবোনা দাসত্ত্ব চুসে খেতে,
উত্‍সুক চোখে নীল হিংস্র প্রতিবিম্ব,
আর দেখবোনা,
মরুভূমির খরতায় আমি অতৃপ্ত হব,
তবুও আমি ছাড়বোনা একটি দুলি কনা,
আমার অস্তিত্ব ছুড়ে অভিমানের বসত,
শিরায় শিরায় প্রতিবাদের  হাতছানি,
এবার আমি বিদ্রহী হব,
শোসকের খড়ক কৃপান মুখ থুবড়ে পড়ুক,
বিমুখ পৃথীবিতে ভাষাহীন হোক,
অন্যায়, অসত্য, যত অন্ধকার ।


শুনেছি বিপ্লবীদের মায়া নেই,
মায়াহীন আমি রুশে উঠবো এ ধরনী তলে,
ভেংঙে দিব অত্যাচারির কালো হাত,
যদি প্রান যায়, তো যাক,
না, পিছু আমি হাঁটবোনা,
হয়তো পিছু হাঁটতে শিখিনি ।