হরতাল মানে ভাবনায়
তুমি আরো চেপে বসা,
প্রশান্তিতে থাকবে কিছু
অবুঝ ভালবাসা ।


হরতাল মানে স্মৃতিতে তোমার
আমার রাত জাঁগা,
নিশিতে আমি একলা থাকি
চারিদিক আজ পাকা ।


হরতাল মানে সারারাত জেগে
ঢের বেলা ঘুম শেষে,
মিনতি শুধু একটাই
আজি হৃদয় যেন হাসে ।


হরতাল মানে যাবনা অফিসে
অলস সময় কাটা,
ঘোমরা মুখে তুমিহীনা
ধুত্যতুরি ছাঁই যা-তা ।


২৭-০২-২০১৩