থমকে উঠলে !
একটু দাড়াও কষ্ট গুলো বন্দি করি,
আত্ত্ব চিত্কারে ইদানিং থমকে যায় পথ চলা,
বুকের গহিনে কষ্টদের কি দারুন হিংস্রতা,
চারিদিকে শুধুই শূন্য শূন্য প্রতিবিম্ব দেখি,
মানুষের খোলস পরা এ আমি,
আজো বেঁচে আছি যন্ত্রমানব হয়ে,
ভিতরে কিছুই নেই আর অবশিষ্ট ।


তুমিহীনা সকালের হাহাকার কেউ দেখেনা,
অসহ্য সকাল নির্লজ্জ স্বপ্নের,
কাছে হার মানে প্রতিনীয়ত,
পারিনা সামলাতে নিজেকে কিছুতেই ।


তুমিহীনা দুপুরের শূন্য হৃদয়ের দাঁগ,
বরাংবর এগিয়ে যায় নিজস্ব গতিতে,
রোদ্র তাপে শূন্যতারা পায় আশ্রয়,
মায়াজালে বন্দি নেই কিছুই ।


তুমিহীনা বিকেলের অজশ্র হতাশারা,
ভাষাহীন শুধুই নির্বাক রুদ্ধ কন্ঠনালী,
শক্তি হারিয়ে পেলা যেন এক যোদ্ধা,
সমুখে মৃত্যু, জীবনের প্রান্ত পুরালো ।


আর রাতের কথা বলার সাহস নেই,
সেতো একাকিত্বের বসবাস...