কষ্ট আছে ডানে বামে,
কষ্ট আছে হৃদয় ভরা,
কষ্ট আছে জলের দামে,


কষ্ট মানে একলা থাকা,
কষ্ট মানে শূন্য খোলস,
কষ্ট মানে কষ্ট আঁকা,


কষ্ট হলো শুধুই আমার,
কষ্ট হলো নষ্ট প্রনয়,
কষ্ট হলো ভুলতে আবার,


কষ্ট নিবে হাহাকারের,
কষ্ট নিবে অস্থিরতার,
কষ্ট নিবে একাকিত্বের?