শস্তা মুখের হাসি দেখে
কিংবা সহানুভূতির চালাকি,
           নিদ্রাহীন নিশিযাপন,
              এ আর তেমন কি?
এসবের কোন কিছুই ওরে তুই বুঝবিনা,
হাসতে হাসতে হারিয়ে যাবো, টেরও পাবিনা ।


শূন্যতার ঐ নীল ঘুড়ি
ছিড়েছি সুঁতো কবে কখন,
         মহতী তোর কার্যলাপে
          থাকবি সুখে হয়তো তখন,
ঘুড়ির পিছে ছুটবি মিছে ঘুড়ি তবু দেখবিনা,
হাসতে হাসতে হারিয়ে যাব, টেরও পাবিনা ।


ত্যাগের এ পৃথিবীতে
ভোগ করতে চাইনি,
           ভোগ করার সুযোগ টাও
                 হয়তো আমি পাইনি,
একটা দিন আমায় দিবি? সেটা কিন্তু দিবিনা,
হাসতে হাসতে হারিয়ে যাবো, টেরও পাবিনা ।


চেয়ে ছিলাম এইটুকুই
               নিতি যদি রোজ,
ভবোগুরে এ মানুষটার
              একটু খানি খোজ,
নীরবে থাকা দিনগুলোর কত কষ্ট বেদনা,
হাসতে হাসতে হারিয়ে যাব, টেরও পাবিনা ।


শূন্যতায় কষ্ট আছে
সে কথা জানে সকলে,
               নেই আর কিছুই করার
                আমিও আছি সে-দলে,
জীবনের প্রান্ত এখন তত বেশি দূরে না,
হাসতে হাসতে হারিয়ে যাবো, টেরও পাবিনা ।