আর কত?
আর কত দেখতে হবে লাশের মিছিল?
স্বজন হারানোর আহাজারি- বাঁচাও,
বাঁচাও,
মানবতার বানী নীরবে নিভৃতে কাঁদে
কাঁদে কত প্রান,
কত কন্যা, জায়া, জননী ।


হে পৃথিবী !
ক্ষমা করো আমাকে; আর কত?
মানবিক আহ্বানের কাছে নতজানু ।


আরে এতো কিছুই না !
কি লাভ এত চিন্তা করে?
কে মরেছে?
কার এত বেওয়ারিশ লাশ?


: হুমম সাধারন শ্রমিকদের ;


ঐ যে সাধারন,
তারা কেবলি সাধারন থাকবে,
কয়দিন হামকা দামকা চলবে তাদের নিয়ে,
গনমাধ্যমে ঝড় উঠবে ।
চারিদিকে শোকের ছায়া নেমে আসবে ।
প্রত্রিকায় বড় বড় ছবি সহ নিউজ দেওয়া হবে ।
টিভিতে সরাসরি সম্প্রচার করা হবে ।
টকশোতে রাজনীতিবিদরা এটা কিভাবে হলো?
কেন হলো?
খতিয়ে দেখা হবে...
শক্তিশালি তদন্ত কমিটি গঠন করা হবে,
বুদ্ধিজীবিরা দু একটা বানী তৈরি করবে,
আরো কত লাফা লাফি  হবে ।


কিন্তু এত কিছু করে কি লাভ?
সে লাশ গুলো কি কখনো ক্ষমা করবে
এ বিবেকহীন অসুস্থ সমাজ  ব্যাবস্থা কে?


ঠিকিই কয়দিন পর সব ধূসর হয়ে যাবে ।
সবাই সবকিছু ভুলে যাবে
কিন্তু রানা প্লাজার মালিকের মত
নীরব হিংস্রঘাতক যারা
তারা রয়ে যাবে বহালতবিয়তে ।