এই প্রথম তোমাকে ভুলেগেছি হে প্রিয়তমা,
সাভারের লাশের গন্দ বাতাসে পাই,
কি আহাজারি তাদের,
বাঁচাও, বাঁচাও !
মৃত্য যন্ত্রনায় চটপট কাতরানো মানুষ গুলো,
আমাকে অন্য কিছু ভাবতে দেয়না ।
মানুষ গুলো তো এভাবে চলে যেতে পারেনা ?
মানবতার বানী নীরবে কাঁদে,
কাঁদে কত স্বজন,
কত প্রাণ !
কত পিতা, ভাই, বোন, মা ও ছেলে ।


আচ্ছা আমিও যদি ওখানে থাকতাম,
শুধু আমার একটি হাত আর মাথাটা ছাড়া
বাকি শরীর থাকতো ঐ ইট পাথরে চাপা,
চিত্‍কার করে বলতাম,
'আমাকে বাঁচাও, আমাকে বাঁচাও,
'আমি বাঁচতে চাই, আমি বাঁচতে চাই'
এটুকুই কল্পনা করি;
আর বারবার কন্ঠ রুদ্ধ হয়ে যায়,
হয়ে পড়ি নির্বাক ।


সেই বীভত্‍স মুখগুলোর চিত্‍কার
আমি আর সহ্য করতে পারছিনা,
হঠাত্‍ বিস্ফোরণে থমকে গেলো কত গুলো স্বপ্ন ।


আমাদের বিকশিত বিবেকের কম্পিত ভাবনা গুলো
আজ অসহায়, বিবর্ণ ।