তুমি আর কেঁদোনা মা,
আমি ভাল আছি ।
সেদিন আমার কোন দোষ ছিলো না,
আমি চাইনি ওখানে যেতে,
ঐ যে ওরা খুব করে যে বললো,
নইলে যে চাকরিটা থাকতো না মা ।


আমাকে নাকি টিভিতে দেখানো হয়েছে?
খুব ইচ্ছে ছিলো,
আমাকে টিভিতে সবাই দেখবে,
কিন্তু মা এভাবে কেন?
আমিতো বিভত্‍স এ আমাকে দেখাতে চাইনি ।


সত্যি বলছি মা !
তখন বারবার তোমার কথা মনে পড়ে ছিল,
যখন  রানা প্লাজার দেওয়াল বেঙে পড়লো,
শরীরের এক পাশ ইট পাথরে চাপা,
কিযে চিত্‍কার করেছি মা অসহ্য যন্ত্রনায়,
তথচ কেউ আমার দিকে ফিরেও তাকালো না ।
তুমি আর কেঁদোনা মা,
আমি ভাল আছি ।


জানো মা,
সেদিন খুব বাঁচতে ইচ্ছে করছিল,
সেই ছোটবেলার কথা মনে পড়ছিল,
নতুন খেলনার জন্য তোমাকে কতই না জ্বালাতাম,
এদিক ওদিক ছুটাছুটি করে,
একটু যদি ব্যাথা পেতাম,
তোমার সেকি চিন্তা ।
অথচ আজ যে আমি ব্যথার কি তিব্রতা নিয়ে,
আস্তে আস্তে চলে যাই দূরে বহু দূরে...
তুমি আর কেঁদোনা মা,
আমি ভাল আছি ।


তবে আমি অবিশাপ দিয়ে যাচ্ছি,
সেই সব হায়নার দল দের,
শত শত মায়ের কোল অবহেলায় যারা করেছে খালি,
অবুঝ শিশু হারিয়েছে তার পিতা কিংবা ভাই,
কাউ কে শূন্য করে চলে গেছে কোন জননী,
অবিশাপ দিচ্ছি !
তাদেরো একদিন এমনটাই হবে,
তারাও বুঝবে স্বজন হারানোর কত যন্ত্রনা,
তুমি আর কেঁদোনা মা,
আমি ভাল আছি ।