নরদমার কিট হয়ে অদ্ভুত জনকোলাহলে,
তোমার ভালবাসার গরিমা নিয়ে,
নমনীয় নষ্ট ধুলিকনা হয়ে পড়ে আছি;
ক্রোধের সহিষ্ণুতায় কালের অতিথি হয়ে,
নিঃস্নেহতাকে পূজি করে এ বিমুখ প্রান্তরে ।
বিস্তীর্ণ মহানিশায় অবিরল কষ্টের চাষ,
বড়ই হিংস্র একরোখা সজ্জিত ব্যাথায় ।
দুঃখের সতীর্থ হয়ে হিমাদ্রি পাড়ি না দিয়ে,
মনকে প্রমোদ দিয়ে সম্মুখে এগিয়ে যাবো ।
আমার শিরায় শিরায় যেমন বিষ ঢেলেছো,
অনুভূতির আচড়ে বন্দি হয়ে সুপ্ত ভালবাসায়;
তদ্রুপ তন্দ্রাহীন রজনী গুলোতে তোমার,
নিস্তব্ধ অস্তিত্ব টের পাই হৃদয় গহিনে ।