তোমার সুপ্ত চোখের নীল চাহনি,
ভুলিয়ে দেয় পৃথিবীর নিয়ম কানুন শৃঙ্খলা;
অহরহ খুঁজি তোমায় পাওয়ার বাসনায় ।
মায়াবিনী ঐ মুখখানি যখন দেখি,
হারিয়ে যাই তোমাতে, তোমার হৃদয় সন্তরনে ।
পরশে তোমার কষ্ট ভুলে যাই,
ভুলে যাই ব্যাথিত মনের জ্বালা;
তোমার ঐ চোখের অনলে দগ্ধ আজীবন,
সেই অনলের ছাই হবো, ছাই হয়ে দিন কাটাবো;
মুক্ত হবো, ভালবাসায় শুদ্ধ হবো;
সেই চোখে পদ্ম ফোটাবো, স্বপ্ন দিবো ।
মধ্যরাতে ব্যকুলতায় তোমার ঐ হাসিতে,
প্রশান্তি খুঁজে পাই, পাই বাঁচার প্রেরণা ।
ভোরের হাহাকারে যখন দিশেহারা,
তখন তোমার সুখ স্মৃতি গুলো আমায় ভাসায়

পেয়েছি তোমায় সাধনায়,
পেয়েছি চোখের জলে;
প্রবল ঘুর্নিঝড়ে সেই তোমাকে,
হারাতে কি পারি এত সহজে?