কতবার যে আমি তোমার চোখে তাকিয়ে,
নীল কষ্টের ব্যাথিত মনের
জ্বালা ভুলে গেছি,
তার হিসেব দিতে পারবোনা ।
কতবার যে আমার
কাঁদতে গিয়ে বারেবার,
কন্ঠ রুদ্ধ হয়েছে তোমার
খেয়ালি শূন্যতায়,
নিশ্চুপ নিভৃত একা অন্ধকার ঘরে,
তার হিসেব দিতে পারবোনা ।
তোমার ঐ মায়াবী মুখের পরতে পরতে,
কতবার যে স্বপ্নের বিজ বুনেছি,
স্মৃতির আচড়ে বন্ধি হয়ে অনিমেষে,
হারিয়ে গেছি তোমার ভালবাসার গহিন
অরন্যে,
তার হিসেব দিতে পারবোনা ।
কত রাতের পর তার আমার কেটেছে,
বিনিদ্র মহানিশিতে তোমায় পাওয়ার
বিদিশার নেশায়,
ভোরের প্রতিক্ষায় থেকেছি কত,
ভোর হলেই হয়তো ঘোর কেটে যেতো,
তবুও তোমার মনের জমিতে
স্বপ্নের চাষ করেছি আহরহ,
তারো হিসেব আমি দিতে পারবোনা ।
শুধু একটাই হিসেব আমি দিতে পারি,
আমার জন্য, আমাকে কাছে না পয়ে,
নিয়তিকে মেনে নিয়ে শূন্যতায়,
মুখ লুকিয়ে কিংবা অন্ধকার ঘরে,
যতবার তুমি কেঁদেছো,
যতবার আমার জন্য ঐ চোখে অশ্রুর
নোনা জল গড়িয়েছে,
তার হিসেব আমি ঠিকিই দিতে পারি ।
কেননা ততবারি আমার
বুকটা খা খা করে উঠে,
হৃদয়ের ডান পাশের
যেখানে তোমাকে রেখেছি,
পরিচ্ছন্ন সিগারেটের নিকোটিন
বিহিন,
অতি যতনে, পরম আদরে,
ঠিক সেই জায়গাটিতে অনুভূতির
ব্যবচ্ছেদ গটে,
হঠাত্ তিব্র ব্যাথায়
আমি থমকে যাই,
বুঝতে পারি তুমি কাঁদছো ।
তাই বিধাতার কাছে একটাই চাওয়া,
তোমার সেই প্রবিত্র অশ্রু জলের,
সঠিক সত্য সুন্দর মুল্যায়ন যেন
আমি করতে পারি,
যেন আজন্ম
তোমাকে বেঁধে রাখতে পারি,
সুপ্ত ভালবাসার বেড়াজালে ।