: তুমি ভাল আছো?
: হুম ভাল,
: না মিথ্যে কথা,
: কিভাবে বুঝলে আমি ভাল নেই?
: চরিষ্ণু মনের জ্বালা তোমার দেহের ভিতর,
তা আমি পরিস্কার দেখতে পাই,
অযথা আমাকে মিথ্যে বলো না ।
: হাহাহা সত্যি বলছি এখন ভাল আছি,
প্রেয়সির পরশে ভুলে গেছি গত সব জরা,
: এভাবে হাসতে পারো না?
তোমার হাসিতে যে পৃথিবী দেখি ।
: আচ্ছা তুমি আমার নীল হবে?
যে নীল মিশে যাবে সমুদ্রে,
সমুদ্রের আবায় উড়ে যাবে আকাশে,
সারাদিন তোমায় দেখতে পাবো,
তখন আর শূন্যতা থাকবেনা ।
: যদি সে নীলে তোমার ছোঁয়া থাকে ।
: আচ্ছা তুমি আমার সবুজ হবে?
সবুজে সবুজে বৃক্ষ শ্যমল,
প্রকৃতির মাঝে তোমায় খুঁজে পাবো অহরহো,
যখন তখন তোমার ছোঁয়া
আমাকে করে দিবে ব্যকুল,
পাগল প্রায় ।
: যদি সবুজ বৃক্ষের ডালপালা তুমি হও ।
: আচ্ছা তুমি আমার বৃষ্টির জল হবে?
বৃষ্টিতে ভিজে তোমায় ছোঁবো,
তোমার স্পর্শে মাতাল হবো,
মিশে যাবো তোমার মাঝে ।
: যদি সে বৃষ্টির কাঁদা মাটি হও ।
: আচ্ছা তুমি আমার কবিতার শব্দ হবে?
শব্দ হয়ে মাথার মাঝে মুক্তি খুঁজবে,
আর আমি লাইনে লাইনে সাজিয়ে মুক্তি দিবো,
শব্দের ঝংকারে আমিও মুক্তি পাবো ।
: যদি কবিতার শিরোনাম তুমি হও ।
: আচ্ছা তুমি আমার হবে?
: তারপর?
: তারপর আ-দিগন্ত উড়বো বাতাসে বাতাসে দুজন,
ভালবাসার শিতলতায় মুখথুবড়ে পড়বে,
যতসব হতাশা হাহাকার একাকীত্ব,
শূন্যতাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে,
আচমকা তোমার হতে তুলে দিবো,
সুখ আর কিছু স্বপ্নের প্রশান্তির নিঃশ্বাস ।
: হবো ! যদি তোমার করে নাও ।