কবিতা হলো আমার আত্মা,
আর সে কবিতার প্রত্যেক কবি,
আমার আত্মার পরম আত্বীয় ।
আস্তে আস্তে আমার কবিতার হাত দুয়েক,
চন্দ্র ছুঁতে চেয়েছিলো কবিদের সাথে তাল মিলিয়ে,
কিছুদিন কবিতার সাথে বসবাস করেছি,
অতপর কবিতা হয়ে গেলো আমার নেশা,
পেশাও বলা চলে,
যদি দুঃখের সারথি বলি,
তাও ভুল হবেনা ।
মাঝে সাঁঝে কবিতার লাইনে প্রশান্তিও পাই,
তাই কবিতা আমার সুখও ।
অবশেষে কবিতা আমার এক তুর্য হাতিয়ার,
আমার কবিতার প্রতিবাদি লাইনে,
শব্দের বুলেটে ক্ষত-বিক্ষত যত সব অন্যায়,
অক্ষরের ঝংকারে ভাষাহীন হবে বর্বরতা,
আর কবিতার উচ্চারণে পালাবে শোষক ।


আমার কাছে জীবনের জন্য কবিতা নয়,
কবিতার জন্য জীবন ।