বিদ্রোহীর রক্তমাখা চোখের হিংস্রতা,
প্রতিবাদী কন্ঠের গর্জন কিংবা হূংকার,
অতিব উত্‍সাহে আমি দেখেছি,
বিদ্রোহীকে প্রলোবন দেখিয়ে,
খুব কাছের আপন কেউ হতে চাইনি ।
রাস্তার পাশে সেই বেশ্যাকে আমি দেখেছি,
মানুষ রুপি কিছু নেড়ি কুত্তা ছিঁড়ে খেয়েছে,
বেশ্যার আর লজ্জা কিসের?
সেতো জীবিকার সন্ধানে সম্ভ্রম বিক্রী করে ।
লজ্জাতো তুই কুত্তার;
যে যুদ্ধে নামে অন্যায় আকড়ে,
পরাজিত হওয়ার আগেই ভিরুর মত,
পরাজয় মেনে নিজেকে গুটিয়ে রাখে,
বিদ্রোহীকে ভুলিয়ে আফোস করে ।
সময় আছে মানুষ হবার,
এখন তুই ঠিকিই জানয়ার ।


প্রহসনের ভন্ডামি এড়িয়ে যাইনি কখনো,
তাই মাঝে মাঝে যুদ্ধ করি,
তোষামদ করতে শিখিনি কখনো,
তাই পরাজয় মেনে হারতে কি পারি?